বমি হলে কি করণীয়

বমি হলে নিম্নলিখিত কার্যগুলি অনুসরণ করা উচিত:

  1. আরাম করুন: প্রথমেই আপনার শরীরের সম্মান রক্ষা করার জন্য আরাম করুন। ধারণ করুন পদবী বা সম্পদ দ্বারা কিছু সাম্প্রতিক করণীয় অসম্ভব হয়ে যায়।
  2. পরিষ্কারতা বজায় রাখুন: যত দ্রুত সম্ভব বমি এলে সেখানে পরিষ্কারতা বজায় রাখুন। এটি আপনার ও আপনার চারপাশের লোকের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।
  3. তরল পরিপাটিত করুন: বমির পরে অস্বচ্ছ অথবা বিষাক্ত পদার্থ ধারণ করা সাম্প্রতিক বা মাত্রা বাড়ানো সম্ভব। নির্দেশনা অনুসরণ করে পানি বা অন্যান্য তরল পদার্থ গ্রহণ করুন।
  4. ধৈর্য ধারণ করুন: বমির পরে দুঃখ বা আশঙ্কা হতে পারে, তবে মনে রাখবেন এটি অস্থির অবস্থা এবং আমেল অবস্থানে স্বাভাবিক একটি ব্যতিক্রম হিসেবে গণ্য। ধৈর্য ধারণ এবং শীঘ্রই অসুস্থ্য অবস্থা প্রবৃদ্ধি করার ক্ষেত্রে চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।
  5. খাবার ও পানি: বমির পরে খাবারের আগে পানি বা অন্যান্য তরল পদার্থ গ্রহণ করতে বিরত থাকুন। পরে প্রয়োজন মতো আহার গ্রহণ করুন, তবে তুলতুলে খাবার খাওয়া উচিত নয়। চিকিৎসকের পরামর্শ মোতাবেক সাইক্লামেটিক খাবার গ্রহণ করা যেতে পারে।
  6. যত্ন করুন: একাধিক বমি হলে অথবা অসুস্থ্য অনুভব করলে দ্রুত চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। অনেক সময় বমি একটি গুরুত্বপূর্ণ চিকিৎসার সংকেত হিসেবে ব্যবহৃত হয়ে থাকে, যে তা উল্লেখ করে আপনার শরীরে সমস্যার অস্তিত্ব।
  7. কোনো দাবিতে না নেওয়া: যদি আপনি একটি অনুভূত মোতাবেক আবশ্যক স্বাস্থ্য যাচাইকরণের সাথে প্রস্তুত হন তবে অবিলম্বে একজন চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। বমি একটি সাধারণ চিকিৎসার বিপরীতে কিছু গুরুত্বপূর্ণ হারমোনাল বা অন্যান্য সমস্যার সংকেত হতে পারে যা নিউজিল্যান্ডে একটি বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top