কাশি ও সর্দি হলে কি করণীয়

কাশি এবং সর্দি সাধারণত সম্প্রতি জড়িত হওয়ার একটি সাধারণ উপদ্রব। এই অবস্থার সাথে সাথে কিছু পরামর্শ মাধ্যমে সাধারণত কাশি ও সর্দি নিম্নের পর্যাপ্ত সময়ে স্বয়ং সাধারণত দুঃখিত হয়ে যায়:

  1. প্রায়শই হাঁটা করুন: গরম আবহাওয়া কাশি ও সর্দি বেশি হলে হাঁটা করা অত্যন্ত কার্যকর হতে পারে। এটি নাকের দ্বারা সর্দি কামানো এবং শ্বাসকষ্ট অনুবর্তী করে।
  2. গরম পানি অথবা লুকোয়ার্ম পানি: গরম পানি অথবা লুকোয়ার্ম পানি পান করা কাশি ও সর্দি সমাধানে মাধ্যমিকভাবে সাহায্য করতে পারে।
  3. শুকনা বা পর্ণযুক্ত বা তাপদম্ভপূর্ণ আবহাওয়া: পর্ণযুক্ত বা তাপদম্ভপূর্ণ আবহাওয়া কেবল মানসিক স্থিতি ভাল করতে পারে। এটি নাকের দ্বারা বা নাকের দ্বারা সর্দি কামানোর জন্য কার্যকর হতে পারে।
  4. বিশেষজ্ঞ চিকিৎসা: কাশি এবং সর্দি যদি অনুগত হন, তবে এটি কিছু আইবিএম (অগ্রিম চিকিৎসা মেধা) অথবা বিশেষজ্ঞের চিকিৎসার প্রয়োজন হতে পারে।
  5. ভাপ প্রস্তুত করা: এটি ব্যক্তির হৃদয় প্রতিষ্ঠানে বা মানসিক স্থিতিতে আপনার সর্দি ও কাশি নিরামিষ হতে পারে।
  6. উপশমক ঔষধ গ্রহণ করা: যেমন ডিকং, নিরামিষ সুপারিন, প্যানাডোল বা ইবুপ্রোফেন এমন উপশমক ঔষধ গ্রহণ করা হতে পারে। এগুলি ফ্লু এবং অন্যান্য উপসর্গগুলি নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।

যদিও এই সাধারণ উপায়ে বেশিরভাগ কাশি ও সর্দি সমাধান হতে পারে, তবে যদি এই সমস্যাগুলি দীর্ঘস্থায়ী হয় বা অতি ব্যক্তিগত বা গতিপ্রক্রিয়ায় সংশ্লিষ্ট হয়, তবে একজন চিকিত্সকের সাথে পরামর্শ করা উচিত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top